Monday, March 20, 2017

সুখ ঃ বর্ষার বিষণ্ণ পঞ্চতিমালা ।।











                                        photo credit : Raj Hameed : Kaanapali Beach, Maui . 




                             সুখ ঃ বর্ষার বিষণ্ণ পঞ্চতিমালা

আমি জানি – তুমি সুখী নও ।
তুমি সুখী নও –
হয়তো বা সুখের নিবিড় ছোঁয়া
বসন্তের মৃদু বাতাসের সাথে ,
তোমার আঙ্গিনায়
মেলে বসবে না উৎসবের পশরা –
আর কোনদিন ।

হয়তো বা –
মিথ্যার এক বিশাল বলয়
ঘিরে থাকবে তোমার সকল অস্তিত্ব ।
তোমার দৃষ্টি, বৃষ্টির দুপুর, রোদেলা সন্ধ্যা –
সব কিছু –
আমার আর আমাদের স্মৃতির
আবিরের সাথে মিশে থাকবে একাকার –
বহুদিন, এমনকি অনন্তকাল ।
তোমার ভেতরের গোপন পৃথিবীতে
আমি আমরা বার বার উঁকি ঝুঁকি দেবো –
নির্ভেজাল রোববারে নিঃশব্দ ঘূর্ণির মতো,
দামী ডিনার সেটের ভাঙ্গা  দুটি প্লেটের মতো,
তোমার সব সুন্দর মুহূর্তগুলো –
আমার আর আমাদের স্মৃতির ভারে
তছনছ হয়ে যাবে – বার বার ;
চিলেকোঠায় নির্বাসিত ভালবাসার মতো
অনাহূত আমি –
আবির্ভূত হবো হঠাৎ হঠাৎ”
তোমার ভুলে থাকার নিঃসঙ্গ ছাদে ।

অনি, আমি জানি ,
আমি জানি তোমার মন খারাপের সমুদ্রে
আমার বিশাল ভালবাসা –
অনাবিল আনন্দ ভেলার মতো
ভেসে থাকবে চিরকাল ।।

                                                     সুখ / বর্ষার বিষণ্ণ পঞ্চতিমালা / 
                                            মুসৌরি, উত্তর প্রদেশ,ভারত । ১৯৮২ ।।

2 comments:

  1. দারুণ। মনে হয় কবিতা লিখা সহজ নয়




    ReplyDelete
  2. এবার ভেলাটা পাড়ে তোল । কতকাল আর এই ভেসে যাওয়া।

    ReplyDelete